Take a fresh look at your lifestyle.

আমরা কি জঙ্গলে বাস করছি: চুমকি

0 137

বাসে কার পাশে বসব, বাসের সব যাত্রী নেমে গেলে একা হয়ে যাব কি না, ইত্যাদি চিন্তা করতে হচ্ছে। আমরা কি জঙ্গলে বাস করছি? কোথা থেকে বাঘ, ভালুক আসবে তা নিয়ে অস্থির থাকতে হচ্ছে।’

যানবাহনে ধর্ষণসহ নারী নির্যাতন প্রসঙ্গে আজ বৃহস্পতিবার মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি এসব মন্তব্য করেন। রাজধানীর বিয়াম মিলনায়তনে নারী ও শিশুর প্রতি সহিংসতা প্রতিরোধে জাতীয় কর্মপরিকল্পনা (২০১৩-২০২৫) পর্যালোচনা শীর্ষক সভায় তিনি প্রধান অতিথির বক্তব্য দেন।

মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় আয়োজিত সভায় প্রতিমন্ত্রী বলেন, নির্যাতনের শিকার নারীরা পুলিশের কাছে গেলে কোথায় মেরেছে, দাগ আছে কি না ইত্যাদি পুলিশকে দেখতে হচ্ছে। যে নারী মানসিক নির্যাতনের শিকার, তাঁর পক্ষে নির্যাতন প্রমাণ করা কঠিন হয়ে যাচ্ছে। তাই নারী নির্যাতনের বিষয়টি ব্যাপকভাবে বিস্তৃত। ক্রিমিনাল বা নারী নির্যাতনকারীদের রাতারাতি মেরে ফেলা যাবে না। আইনসহ বিভিন্ন কিছুর মাধ্যমে এদের ভয়ভীতির মধ্যে রাখতে হবে। তিনি নারী নির্যাতন প্রতিরোধে মানসিকতা পরিবর্তনের বিষয়টিতে গুরুত্ব দেন।

সভায় ‘নারী ও শিশুর প্রতি সহিংসতা প্রতিরোধে জাতীয় কর্মপরিকল্পনা ২০১৮-২০৩০-এর খসড়ায় যেসব বিষয় সংযুক্ত হতে পারে, আলোচকেরা তার সুপারিশ করেন।

মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (উন্নয়ন ও পরিকল্পনা) মাহমুদা শারমিন বেনুর সভাপতিত্বে সভায় আলোচনায় অংশ নেন মহিলাবিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক কাজী রওশন আরা। নারী ও শিশুর প্রতি সহিংসতা প্রতিরোধে জাতীয় কর্মপরিকল্পনার খসড়ার বিভিন্ন দিক তুলে ধরেন মন্ত্রণালয়টির নারী নির্যাতন প্রতিরোধ প্রকল্প মাল্টিসেক্টরাল প্রোগ্রামের পরিচালক আবুল হোসেন।

Leave A Reply

Your email address will not be published.